Tuesday 28 February 2017


বাংলাদেশে ও বাংলাদেশী অনলাইন বিজনেসের ভবিষ্যৎ


পর্ব ১:
ব্লগ বিজনেস, ইউটিউব বিজনেস, ফ্রীলান্সিং বিজনেস ও সবশেষে বর্তমানে ই-কমার্স বিজনেস- বাংলাদেশে অনলাইন বিজনেসের এই কয়টি রূপের সাথে সকলেই পরিচিত। অতীত ইতিহাস (ব্লগ, ইউটিউব, ফ্রীলান্সিং) পর্যালোচনা করলে খুব স্পষ্ট যে, অনলাইন বিজনেসে বাংলাদেশ ভয়াবহ রকম দুর্দশাগ্রস্ত। ব্লগ আর ইউটিউব বিজনেস ডিগবাজি খেয়েছে আর ফ্রীলান্সিং এ সাকসেস রেট ০.০০১% এর চেয়েও কম। অথচ ব্যাঙের ছাতার মতো ইনস্টিটিউট আর ট্রেনিং সেন্টার গড়ে উঠেছিল। লক্ষ লক্ষ উৎসাহী জনতা হাজার হাজার টাকা খরচ করে ট্রেনিং নিয়ে ফ্রীলান্সিং পেশায় ঝাঁপিয়ে পড়লো, আর আজকে "অনলাইন ইনকাম" , "আউটসোর্সিং" এই শব্দগুলি শুনলে থুথু ফেলে।

এই সময়ের সহজ ও বিশাল লাভজনক অধ্যায়ের নাম "ই-কমার্স বিজনেস"। কোনো পড়াশুনা লাগে না, কোনো বড় অংকের টাকা লাগে না, কোনো প্ল্যান, পলিসি লাগে না, কোনো শপ লাগে না, অর্থাৎ একেবারে শূন্য হস্তে শুরু করে আমাজান আলিবাবা হওয়া যায় ! এই মুহূর্তে বাংলাদেশে এক হাজার ই কমার্স ওয়েবসাইট ও দশ হাজার ফেসবুক পেজ ভিত্তিক অনলাইন বিজনেস রমরমা গতিতে এগিয়ে চলছে (সংখ্যা তথ্যসূত্র: ই-ক্যাব গ্রূপ)। আগামী দিনগুলিতে আরো কয়েক লক্ষ পেজ ও ওয়েবসাইট হতে পারে, অতীতের পর্যবেক্ষণ থেকে তাই আশা করছি। তাহলে এই ই-কমার্স ঝড় (?) এর ভবিষ্যৎ কি ?
এ নিয়ে আমার আজকের আলোচনা।
আমি আজকে বিজনেস গ্রোথ নিয়ে আলোচনা করবো আর সাথে সাথে বাংলাদেশের এই অনলাইন বিজনেসগুলোর ভয়াবহ ফাঁকফোকর আর দেখাদেখি বিজনেসের ভয়াবহ পরিণতির বিষয়গুলো তুলে ধরবো।
যেকোনো বিজনেস তিনভাবে বড় ও প্রসারিত হয় :
১) কাস্টমার সংখ্যা বৃদ্ধির মাধ্যমে
২) মাথাপিছু কাস্টমার প্রতি এভারেজ ট্রানজেকশন বৃদ্ধির মাধ্যমে
৩) কাস্টমারদের রিপিট কেনাকাটা করানোর মাধ্যমে
শুধু বাংলাদেশে নয়, বিশ্বব্যাপী স্মল (এমনকি মাল্টি মিলিয়ন ইনভেস্ট ওয়ালাও ) বিজনেসগুলো মার্ খায় যে কারণগুলোতে তা হলো : বিজনেস মডেল তৈরিতে ব্যর্থতা, রেভেনিউ মডেল তৈরিতে ব্যর্থতা, প্রোডাক্ট অফার জনিত ব্যর্থতা কিংবা স্কেল ও মেজারমেন্ট জনিত ব্যর্থতা। কিন্তু কোনো অবস্থাতেই বিজনেসম্যানদের অভিযোগ "কাস্টমার নাই " , "কেউ প্রোডাক্ট কিনে না " "ট্রাফিক নাই " এই সব অজুহাত স্কলাররা স্বীকার করে না এবং এই ব্যাপারে যথাযথ প্রমান দেখিয়ে দেয়।
বিজনেস গ্রোথ মডেলের ৭ টি গুরুত্বপূর্ণ ইলিমেন্ট:
১) মার্কেট রিসার্চ
২) ট্রাফিক সোর্স
৩) অফারিং লিড ম্যাগনেট
৪) অফারিং ফ্রীবি
৫) অফারিং কোর প্রোডাক্ট
৬) অফারিং প্রফিট অপটিমাইজার
৭) এস্টাবলিশিং রিটার্ন পাথ
গ্রোথ মডেল ১: মার্কেট রিসার্চ

বিস্তারিত জানতে ক্লিক করুন 

No comments:

Post a Comment